সর্বশেষ সংবাদ
জীবন ধারা, নারী ও শিশু মেয়েদের ক্যান্সারের ঝুঁকি কমায় বাদাম

মেয়েদের ক্যান্সারের ঝুঁকি কমায় বাদাম


পোস্ট করেছেন: bhorerkhobor | প্রকাশিত হয়েছে: 10/17/2017 , 2:50 pm | বিভাগ: জীবন ধারা,নারী ও শিশু


ভোরের খবর ডেস্ক- নিয়মিত বাদাম খাওয়া নারীদের ক্যান্সারের ঝুঁকি কমায়। একটি গবেষণায় বলা হয়েছে, বাদাম খাওয়া মলদ্বার ও বৃহদান্ত্রের ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে। যেসব নারী নিয়মিত বাদাম খান, তাদের এসব ক্যান্সার হওয়ার আশঙ্কা অনেক কমে যায়। গবেষণাটি প্রকাশিত হয় ইউরোপীয় জার্নাল অব ক্লিনিক্যাল নিউট্রিশনে। ৭৫ হাজার ৬৮০ জন নারীর ওপর গবেষণাটি চালানো হয়। যেসব নারী সপ্তাহে দুই অথবা এর বেশিবার এক আউন্স বাদাম খান, তাদের ক্ষেত্রে কোলোরেক্টাল ক্যান্সারের ঝুঁকি ১৩ শতাংশ কমে যায়। কাঠবাদাম, ব্রাজিল নাট, ওয়ালনাট বা আখরোট, চিনাবাদাম ইত্যাদির মধ্যে যেকোনো তিন ধরনের বাদাম নিয়মিত খেলে এই উপকার পাওয়া যাবে।

গবেষকদলের প্রধান ইং বাউ বলেন, ‘দীর্ঘদিন ধরে যারা বাদাম খান বা প্রায় ৩০ বছর ধরে যারা বাদাম খাচ্ছেন, তাদের এ ধরনের ক্যান্সার হওয়ার আশঙ্কা কমে যাবে। যাদের ওজন বেশি এবং ডায়াবেটিস রয়েছে, তাদের কোলোরেক্টাল ক্যান্সার হওয়ার আশঙ্কা থাকে। তবে ওজন কমাতে বিভিন্ন ধরনের বাদাম খাওয়া যেতে পারে।

গবেষকরা বলেন, বাদাম শরীরের ওজন কমাতে সাহায্য করে এবং টাইপ-২ ডায়াবেটিসের ঝুঁকি কমায়। পাশাপাশি এটি কোলোরেক্টাল ক্যান্সারেরও ঝুঁকি কমায়। – টাইমস অব ইন্ডিয়া।

Comments

comments

Close