আজ: ২৪ মে, ২০১৮ ইং, বৃহস্পতিবার, ১০ জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ, ৯ রমযান, ১৪৩৯ হিজরী, রাত ২:৫৩
সর্বশেষ সংবাদ
অর্থ ও শিল্প আকিজ গ্রুপ মালয়েশিয়ায় বিনিয়োগের অনুমতি পেল

আকিজ গ্রুপ মালয়েশিয়ায় বিনিয়োগের অনুমতি পেল


পোস্ট করেছেন: bhorerkhobor | প্রকাশিত হয়েছে: ১০/২৫/২০১৭ , ১:২১ অপরাহ্ণ | বিভাগ: অর্থ ও শিল্প


ভোরের খবর ডেস্ক- আকিজ জুট মিলস মালয়েশিয়ায় দুটি কোম্পানি অধিগ্রহণ করার জন্য ২ কোটি ডলার বিদেশে নিতে চাইলে অবশেষে বেসরকারি শিল্পোদ্যোক্তা প্রতিষ্ঠান আকিজ গ্রুপকে বিনিয়োগের অনুমতি দিল সরকার। বিদেশে বিনিয়োগে বাংলাদেশের শিল্পোদ্যোক্তারা দাবি জানিয়ে আসার পরিপ্রেক্ষিতে বুধবার অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে আকিজ গ্রুপের প্রস্তাব নীতিগত অনুমোদন পায়। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।

আকিজ গ্রুপকে বিদেশে বিনিয়োগের অনুমোদন দেয়ার বিষয়ে মন্ত্রিসভা কমিটি কোনো পর্যবেক্ষণ দিয়েছে কি না— এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, একটি প্রস্তাবই এসেছিল, যেভাবে প্রস্তাব এসেছে সেভাবেই অনুমোদন হয়েছে।

সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের বলেন, মালয়েশিয়াতে বিনিয়োগের প্রস্তাব দেওয়া হয়েছিল, কমিটি এটি অনুমোদন করেছে। কমিটি এটি ইতিবাচকভাবেই দেখেছে।

সভায় উপস্থাপনের জন্য আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব কামরুন নাহার আহমেদের প্রস্তাবনায় বলা হয়, বিষয়টি নিয়ে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে বাংলাদেশ ব্যাংকের মতামত চাওয়া হয়। এ নিয়ে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক-১ আহমেদ জামালকে প্রধান করে ‘বাংলাদেশি উদ্যোক্তা কর্তৃক বিদেশে বিনিয়োগ সংক্রান্ত প্রস্তাব মূল্যায়ন কমিটি (পিইসি)’ গঠন করা হয়। ওই কমিটি বিদেশি বিনিয়োগকারীদের আবেদনের পরিপ্রেক্ষিতে বিভিন্ন দিক যাচাই-বাছাই করে সম্প্রতি আকিজ গ্রুপ কর্তৃক মালয়েশিয়ায় বিনিয়োগের আবেদনে ইতিবাচক সাড়া দিয়েছে। তবে এর সঙ্গে ১৩টি শর্ত জুড়ে দেওয়া হয়েছে বলে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের প্রস্তাবে বলা হয়।

উল্লেখ্য, ১৯৪৭ সালের ফরেন এক্সচেঞ্জ রেগুলেশনের বিধি অনুযায়ী বাংলাদেশ থেকে বিদেশে বিনিয়োগ সম্পূর্ণ বন্ধ ছিল। ২০১৫ সালের সেপ্টেম্বরে আইনে সামান্য পরিবর্তন করে বিদেশে বিনিয়োগের পথ উন্মোচন করা হয়।

Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Pin on Pinterest0Share on LinkedIn0Share on Tumblr0Email this to someonePrint this page

Comments

comments

Close