সর্বশেষ সংবাদ
তথ্য প্রযুক্তি ‘সাইবার নিরাপত্তা এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ’

‘সাইবার নিরাপত্তা এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ’


পোস্ট করেছেন: bhorerkhobor | প্রকাশিত হয়েছে: 11/11/2017 , 2:37 pm | বিভাগ: তথ্য প্রযুক্তি


ভোরের খবর ডেস্ক- তথ্যপ্রযুক্তির সার্বিক সুফল নিশ্চিত করতে সাইবার নিরাপত্তা এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ। এ পরিস্থিতি সামাল দিতে প্রয়োজন সুদক্ষ আইসিটি জনবল। আর দক্ষ জনবল তৈরির মূলমন্ত্র হচ্ছে দেশের শিক্ষা ব্যবস্থায় সাইবার নিরাপত্তার বিষয়টি অন্তর্ভূক্ত করা। এ জন্য অ্যাকাডেমি এবং ইন্ড্রাস্ট্রির একযোগে কাজ করার কোনো বিকল্প নেই।

​শনিবার রাজধানীর বাংলামোটরে বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরামের (বিআইজেএফ) সভাকক্ষে ‘নেক্সট জেনারেশন এডুকেশন অ্যান্ড সিকিউরিটি’ শিরোনামে এক আলোচনা সভায় এসব কথা বলেন বক্তারা।

সিটিও ফোরাম বাংলাদেশের উদ্যোগে আলোচনা সভার প্রধান অতিথির বক্তব্য রাখেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের (আইসিটিডি) অতিরিক্ত সচিব মো. হারুনুর রশিদ।

সভায় মূল বক্তব্য উপস্থাপন করেন ডেফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের হেড অব ডিপার্টমেন্ট ড. তৌহিদ ভূঁইয়া এবং সিটিও ফোরাম বাংলাদেশের সভাপতি তপন কান্তি সরকার। স্বাগত বক্তব্যে রাখেন বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরামের (বিআইজেএফ) সভাপতি আরাফাত সিদ্দিকী।

অনুষ্ঠানে বক্তারা বলেন, ডিজিটাল বাংলাদেশের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ হচ্ছে সাইবার সিকিউরিটি। এ জন্য প্রস্তুতি নিতে হবে শিক্ষা ব্যবস্থার মধ্যে দিয়েই। এখন থেকে সার্বিক প্রস্তুতি না নিলে বড় ধরনের সাইবার হামলার মুখোমুখি হতে হবে। যা ডিজিটাল বাংলাদেশের বিনির্মাণের জন্য মোটেও সুখকর নয়।

এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিটিও ফোরাম বাংলাদেশের সহ-সভাপতি জনাব দেবদুলাল রায়, মহাসচিব জনাব ড. এজাজুল হক, এবং এডিএন এডুসার্ভিসেস লিমিটেড এর হেড অব বিজুনেস নুরুল আলম সোহেলসহ আরো অনেকে। অনুষ্ঠানে সার্বিক সহযোগিতা করে এডিএন এডুসার্ভিসেস লিমিটেড এবং বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম (বিআইজেএফ)।

Comments

comments

Close