আজ: ২৪ মে, ২০১৮ ইং, বৃহস্পতিবার, ১০ জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ, ৯ রমযান, ১৪৩৯ হিজরী, রাত ২:৫২
সর্বশেষ সংবাদ
অর্থ ও শিল্প, প্রধান সংবাদ ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উন্নয়নে ২৪০ মিলিয়ন ডলারের তহবিল গঠন

ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উন্নয়নে ২৪০ মিলিয়ন ডলারের তহবিল গঠন


পোস্ট করেছেন: bhorerkhobor | প্রকাশিত হয়েছে: ১১/১৮/২০১৭ , ৩:০৫ পূর্বাহ্ণ | বিভাগ: অর্থ ও শিল্প,প্রধান সংবাদ


ভোরের খবর ডেস্ক- বাংলাদেশ ব্যাংক ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠানে কম সুদে ঋণ দিতে ২৪০ মিলিয়ন মার্কিন ডলারের একটি পুনঃঅর্থায়ন তহবিল গঠন করেছে।
এই তহবিলে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) ২শ’ মিলিয়ন ডলার এবং বাংলাদেশ সরকার ৪০ মিলিয়ন ডলার দেবে। বাংলাদেশ ব্যাংকের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা শুক্রবার এখানে এ কথা জানান।
এই পুনঃঅর্থায়ন প্রকল্পের আওতায় ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান মোট প্রকল্প অর্থের সর্বোচ্চ ৯০ শতাংশের যোগান দেবে। অবশিষ্ট ১০ শতাংশ বহন করবে ঋণ গ্রহিতা। বাংলাদেশ ব্যাংকের সাম্প্রতিক এক সার্কুলারে এ কথা বলা হয়। এ ছাড়া ঋণ গ্রহিতা সর্বোচ্চ ৩ কোটি টাকা ঋণ পাবে। এর মধ্যমেয়াদী ঋণের কার্যকাল হবে ৩ বছর এবং দীর্ঘমেয়াদী ৫ বছর। ঢাকা ও চট্টগ্রাম মহানগরীর বাইরেও এই তহবিল থেকে ঋণ দেয়া যাবে।
এই তহবিলের জন্য কেন্দ্রীয় ব্যাংক আর্থিক প্রতিষ্ঠান ও ব্যাংকগুলোর কাছ থেকে ৪ শতাংশ সুদ নেবে।
এতে পুরুষ ঋণ গ্রহিতাদের বাজার ভিত্তিক সুদের হারে ঋণ দেয়ার নির্দেশ দেয়া হয়েছে। এই তহবিলের ১৫ শতাংশ নারীদের জন্য সংরক্ষিত থাকবে। নারী উদ্যোক্তাদের ক্ষেত্রে সর্বোচ্চ ঋণের হার হবে ১০ শতাংশ।
মোট তহবিলের দুই-তৃতীয়াংশ কুটির, ক্ষুদ্র ও ছোট শিল্প এবং অবশিষ্ট মাঝারী শিল্পের জন্য নির্ধারিত থাকবে।

Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Pin on Pinterest0Share on LinkedIn0Share on Tumblr0Email this to someonePrint this page

Comments

comments

Close