আজ: ২৭ মে, ২০১৮ ইং, রবিবার, ১৩ জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ, ১২ রমযান, ১৪৩৯ হিজরী, রাত ৩:৪৬
সর্বশেষ সংবাদ
জীবন ধারা অল্প তেলে মজার খাবার

অল্প তেলে মজার খাবার


পোস্ট করেছেন: bhorerkhobor | প্রকাশিত হয়েছে: ১১/২১/২০১৭ , ১২:০৬ পূর্বাহ্ণ | বিভাগ: জীবন ধারা


ভোরের খবর ডেস্ক- অবসরে বসে হালকা খাবার খাওয়ার জুড়ি নেই। কম তেলে তৈরি পুষ্টিকর খাবার সব বয়সী মানুষই খেতে পারে। খোলা মাঠের আড্ডায় কিংবা ঘরে বসে খাওয়ার জন্য বেছে নেয়া যেতে পারে এমন খাবার। আজকের আয়োজনে কম তেলের হালকা খাবারই দেয়া হলো।

পপকর্ন মার্বেল
উপকরণ: মেরিনেটের জন্য চিংড়ি ২৫০ গ্রাম, লবণ ১/২ চা চামচ, গোলমরিচের গুঁড়া ১/২ চা চামচ, পাপড়িকা ১/২ চা চামচ, সরিষা পাউডার ১ চা চামচ।
বিটারের জন্য- ময়দা ১/২ কাপ, লবণ ১/২ চা চামচ, ডিম ১টা, দুধ ২ টেবিল চামচ, তেল ১ টেবিল চামচ, ময়দা ১ কাপ, তেল ভাজার জন্য।
প্রণালি: প্রথমে একটি বাটিতে চিংড়ি নিয়ে তার সঙ্গে লবণ, গোলমরিচের গুঁড়া, পাপড়িকা এবং সরিষা পাউডার দিয়ে ৩০ মিনিট মেরিনেট করে রাখুন। তারপর অন্য একটি বাটিতে ময়দা, ডিম, দুধ ও তেল দিয়ে মাখিয়ে বিটার বানিয়ে নিন। এখন মেরিনেট করে রাখা চিংড়িগুলো বিটারে ডুবিয়ে শুকনো ময়দায় গড়িয়ে ডুবোতেলে ডিপ ফ্রাই ভাজুন। গোল্ডেন ব্রাউন কালার হলে নামিয়ে পরিবেশন করুন।

কুশারি
উপকরণ: বাসমতি চাল ২৫০ গ্রাম, মসুর ডাল ২৫০ গ্রাম, সিদ্ধ কাবলি বুট/ সাদা ছোলা ২৫০ গ্রাম, সিদ্ধ মেকারনি ২৫০ গ্রাম, পেঁয়াজ কুচি ১টা বড়, তেল ২ টেবিল চামচ, টমেটো সস ৪ টেবিল চামচ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, লবণ স্বাদমতো, লেবুর রস ১ টেবিল চামচ, গোলমরিচের গুঁড়া ১ চা চামচ, ধনেপাতা ও লেবুর টুকরা সাজানোর জন্য।
প্রণালি: প্রথমে একটি পাত্রে চাল আর ডাল নিয়ে ভালো করে ধুয়ে তাতে পানি দিয়ে ১ ঘণ্টার জন্য ভিজিয়ে রাখুন। তারপর পানি ঝরিয়ে নিন। এরপর অন্য একটি কড়াইতে তেল নিন। এতে পেঁয়াজ ঢেলে হালকা বাদামি করে ভেজে নিন। মেকারনি ও ছোলা বাদে বাকি সব মসলা দিয়ে দিন। এরপর এতে চাল ও ডাল দিয়ে ভালো করে ভেজে নিন। কিছুক্ষণ পর পানি দিয়ে নাড়তে থাকুন। এরপর এতে ঢাকনা দিয়ে সিদ্ধ হওয়ার জন্য ঢেকে দিন। সিদ্ধ হলে এতে মেকারনি ও ছোলা দিয়ে আবার নাড়ুন। ২ মিনিট পর নামিয়ে লেবু ও ধনেপাতা দিয়ে পরিবেশন করুন।

মিক্সড পাকোড়া
উপকরণ: বেসন ১ কাপ, পেঁয়াজ কুচি ১/২ কাপ, সিদ্ধ আলু কিউব করে কাটা ১/২ কাপ, শুকনো মরিচ কুচি ১ চা চামচ, লবণ স্বাদমতো, কাঁচামরিচ কুচি ১ চা চামচ, ধনেপাতা কুচি ১ চা চামচ, তেল ভাজার জন্য।
প্রণালি: প্রথমে একটি পাত্রে বেসন নিন। তারপর এতে পেঁয়াজ কুচি, সিদ্ধ আলু কিউব করে কাটা, শুকনো মরিচ কুচি, লবণ, কাঁচামরিচ কুচি, ধনেপাতা কুচি দিয়ে ভালো করে মেখে নিন। তারপর চুলায় তেল গরম করে ডুবোতেলে ভেজে নিন। গরম গরম সস বা চাটনির সঙ্গে পরিবেশন করুন মজাদার মিক্সড পাকোড়া।

Share on Facebook1Tweet about this on TwitterShare on Google+0Pin on Pinterest0Share on LinkedIn0Share on Tumblr0Email this to someonePrint this page

Comments

comments

Close