আজ: ২৪ ফেব্রুয়ারি, ২০১৮ ইং, শনিবার, ১২ ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, ৮ জমাদিউস-সানি, ১৪৩৯ হিজরী, রাত ১২:৩৪
সর্বশেষ সংবাদ
শিক্ষাঙ্গন জাককানইবিতে ‘রাজা ইদিপাস’

জাককানইবিতে ‘রাজা ইদিপাস’


পোস্ট করেছেন: niher sarkar | প্রকাশিত হয়েছে: ০২/১২/২০১৮ , ৩:২৯ পূর্বাহ্ণ | বিভাগ: শিক্ষাঙ্গন


 

সরকার  তুহিন(জাককানইবি)

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার মঞ্চস্থ হলো প্রাচীন গ্রীসের বিখ্যাত নাট্যকার সফোক্লিসের ‘রাজা ইদিপাস’নতুন রূপে নতুন আঙ্গিকে ট্যাজেডি এই নাটকটির প্রযোজনায় ছিল থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের ৭ম ব্যাচের শিক্ষার্থীরা    

রবিবার (১১ ফেব্রুয়ারি) রাত ৮ টায় বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় লাইব্রেরীর সামনে অনুষ্ঠিত নাটকে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এএইচএম মোস্তাফিজুর রহমান। আরো উপস্থিত ছিলেন থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের বিভাগীয় প্রধান ইসমত আরা ভূঁইয়া ইলাসহ অন্যান্য বিভাগের শিক্ষক-কর্মকর্তা, শিক্ষার্থী ও অতিথি দর্শকবৃন্দ।

সাহিত্যের বিস্ময় জাগানিয়া ‘রাজা ইদিপাস’ চরিত্রের পতনই এই নাটকের আবহে নিয়ে আসে দুর্বার ট্রাজেডি। নিজ জননীকে বিবাহের মতো ঘৃণ্যতম পাপে কুলষিত হয় থিবী নগরী। আর সেই পাপের রহস্য উন্মোচন করতে গিয়েই নিয়তি ও ব্যক্তিগত ত্রুটির রোষানলে বেরিয়ে আসে নির্মম সত্য।

নাটকটির নির্দেশনা দিয়েছেন থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের প্রভাষক মাজহারুল হোসেন তোকদার। তিনি জানান, “এরিস্টটল কথিত ট্র্যাজেডির সকল বৈশিষ্ট্য যেন পরতে পরতে ভর করে ইদিপাসের উপর। যার করুণা ও ভয়ে অভিষিক্ত জোকাস্টার নির্মম পরিণতি আমাকে ভাবায়, আমাকে চালিত করে শিল্পের স্বর্গীয় উদ্যানে”।

৫০ মিনিট ব্যাপ্তির নাটকটিতে কলাকুশলীর সংখ্যা ৮০ জনের অধিক। ফলে লাইব্রেরীর প্রশস্ত ক্যানভাসে কোরাস ও নাটকটির অন্যান্য দৃশ্যগুলো ভিন্ন মাত্রা পায়।

Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Pin on Pinterest0Share on LinkedIn0Share on Tumblr0Email this to someonePrint this page

Comments

comments

Close