আজ: ২১ জুন, ২০১৮ ইং, বৃহস্পতিবার, ৭ আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ, ৮ শাওয়াল, ১৪৩৯ হিজরী, রাত ১১:৫৬
সর্বশেষ সংবাদ
তথ্য প্রযুক্তি, শিক্ষাঙ্গন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণ

বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণ


পোস্ট করেছেন: niher sarkar | প্রকাশিত হয়েছে: ০২/১৪/২০১৮ , ৫:৪৯ পূর্বাহ্ণ | বিভাগ: তথ্য প্রযুক্তি,শিক্ষাঙ্গন


জাককানইবি প্রতিনিধিঃ
জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় সংলগ্ন নজরুল জাদুঘর এর পাশে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণ দিচ্ছে আভা ফাউন্ডেশন।

দীর্ঘদিন ধরে এ ফাউন্ডেশনটি শুধু গ্রামীন মেধাবী শিক্ষার্থীদেরকে বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণ দিয়ে যাচ্ছে। গত ১২ই ফেব্রুয়ারি থেকে তাদের কার্যক্রম আরো সম্প্রসারণ করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদেরকে বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণের জন্য ভর্তি শুরু করেছে। তথ্য-প্রযুক্তির যুগে উচ্চশিক্ষা, চাকরি অথবা ব্যবসা যে কোনো কাজ করতে গেলেই কম্পিউটারের সাহায্যে করতে হয়। যেমন লেখালেখির কাজ, ডকুমেন্ট তৈরি, হিসাব নিকাশ, তথ্য উপস্থাপনা ও যোগাযোগ ব্যবস্থা ইত্যাদি। তরুণ-তরুণীদের এ বিষয়ে দক্ষ করে তুলতে সম্পূর্ণ বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণের আয়োজন করেছে আভা ফাউন্ডেশন।

১৩ ফেব্রুয়ারি মঙ্গলবার ফাউন্ডেশনটির এক বিজ্ঞপ্তিতে জানান, তারা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম শুরু করেছে, উক্ত কোর্সে এমএস ওয়ার্ড, এমএস এক্সেল, এমএস পাওয়ার পয়েন্ট, এমএস এক্সেস, এডোব ফটোশপ, কম্পিউটার নেটওয়ার্কিং, ইন্টারনেট এবং ই-মেইলের বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে।

আভা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও পরিচালক জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের মানব সম্পদ ব্যবস্থাপনা বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থী শেখ সজীব বলেন, তথ্যপ্রযুক্তির অপরিহার্যতার কথা চিন্তা করে প্রথম থেকেই সর্বসাধারণকে আমাদের প্রশিক্ষণ কার্যক্রমের আওতায় আনার ইচ্ছা ছিল, কিন্তু পর্যাপ্ত রিসোর্সের অভাবে সেটা সম্ভব হয়ে উঠছেনা, আপাতত গ্রামীণ মেধাবী শিক্ষার্থী এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদেরকে আমরা প্রশিক্ষণের সুযোগ দিচ্ছি এবং আশাকরি খুব দ্রুত সর্বসাধারনের জন্য উন্মুক্ত করতে পারবো। যেটা জীবনযাত্রার মান উন্নয়ন সহ দূর্নীতি রোধে সাহায্য করবে।

উল্লেখ্য, ২০১৫ সালে তথ্য প্রযুক্তিগত অনগ্রসরতা দূরীকরণের জন্য ও ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আভা ফাউন্ডেশনের কার্যক্রম শুরু করেন। ফাউন্ডেশনটি শুরু থেকেই সম্পুর্ণ বিনামূল্যে শিক্ষার্থীদের মাঝে কম্পিউটার প্রশিক্ষণ দিয়ে আসছে।

Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Pin on Pinterest0Share on LinkedIn0Share on Tumblr0Email this to someonePrint this page

Comments

comments

Close