সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক, প্রধান সংবাদ ‘মিয়ানমারে যা হচ্ছে, তা গণহত্যা ছাড়া কিছু নয়’

‘মিয়ানমারে যা হচ্ছে, তা গণহত্যা ছাড়া কিছু নয়’


পোস্ট করেছেন: bhorerkhobor | প্রকাশিত হয়েছে: 02/28/2018 , 12:09 pm | বিভাগ: আন্তর্জাতিক,প্রধান সংবাদ


আরব বসন্তের দিনগুলোতে ইয়েমেনের বিপ্লবের প্রতীক হয়ে ওঠা সাংবাদিক ও অধিকারকর্মী তাওয়াক্কুল কারমান কুতুপালং আশ্রয়শিবির ঘুরে দেখার পর বলেন, মিয়ানমারে যা হচ্ছে, তা গণহত্যা ছাড়া কিছু নয়। এরপরও আন্তর্জাতিক সম্প্রদায় যদি চুপ থাকে, সেটা পৃথিবীর মানুষের জন্য লজ্জার হবে।এছাড়া,  রোহিঙ্গা গণহত্যা বন্ধের আহ্বান জানিয়েছেন বাংলাদেশে সফরে আসা শান্তিতে নোবেলজয়ী তিন নারী।

বুধবার রাজধানীর সোনাগাঁও হোটেলে এক সংবাদ সম্মেলনে তারা এ আহ্বান জানান। রোহিঙ্গা সঙ্কটের ছয়মাস পূর্তি উপলক্ষে নোবেলজয়ী তিন নারী বাংলাদেশ সফরে আসেন।

তারা মিয়ানমারের স্টেট কাউন্সিলর ও শান্তিতে নোবেলজয়ী অং সান সুচিকে রোহিঙ্গা গণহত্যার বিরুদ্ধে কথা বলার আহ্বান জানিয়েছেন।

বাংলাদেশে সফরে আসা তিন নোবেলজয়ী হলেন- ইরানের শিরিন এবাদি, ইয়ামেনের তাওয়াক্কুল কারমান ও যুক্তরাজ্যের মরিয়েড মুগুয়ার।

গত শনিবার বাংলাদেশ সফরে আসেন তারা। সেখানে রোহিঙ্গা নারীদের অবস্থা ও সার্বিক পরিস্থিতি মূল্যায়ন করে ঢাকায় সংবাদ সম্মেলন করেন।

২০০৬ সালে শান্তিতে নোবেলজয়ী ছয় নারী দ্য নোবেল উমেন’স ইনিশিয়েটিভ প্রতিষ্ঠান করেন। তাদের বাংলাদেশ সফরের অংশীদার ছিল নারীপক্ষ।

গত বছরের ২৫ আগস্ট রাখাইন রাজ্যে মিয়ানমার সেনাবাহিনীর জাতিগত নির্মূল অভিযানের পর প্রায় সাত লাখ রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশ আশ্রয় নেন। গ্রামে গ্রামে ধর্ষণ, হত্যা, জ্বালাও-পোড়াওয়ের ভয়াবহ বিবরণ পাওয়া যাচ্ছে তাদের বক্তব্যে।

Comments

comments

Close