আজ: ২১ জুন, ২০১৮ ইং, বৃহস্পতিবার, ৭ আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ, ৮ শাওয়াল, ১৪৩৯ হিজরী, রাত ১১:৫৮
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক তালেবানকে পূর্বশর্ত ছাড়াই শান্তি আলোচনার প্রস্তাব

তালেবানকে পূর্বশর্ত ছাড়াই শান্তি আলোচনার প্রস্তাব


পোস্ট করেছেন: bhorerkhobor | প্রকাশিত হয়েছে: ০৩/০১/২০১৮ , ৩:০৬ পূর্বাহ্ণ | বিভাগ: আন্তর্জাতিক


আফগানিস্তানে ১৬ বছরেরও বেশি সময় ধরে চলা যুদ্ধের অবসান ঘটাতে তালেবান গোষ্ঠীকে কোনো ধরনের ‘পূর্বশর্ত ছাড়াই’ শান্তি আলোচনায় বসার প্রস্তাব দিয়েছেন প্রেসিডেন্ট আশরাফ ঘানি।

আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি বুধবার তালেবানকে একটি বৈধ রাজনৈতিক দল হিসেবে স্বীকৃতির প্রস্তাব দিয়েছেন। সুষ্ঠু রাজনৈতিক প্রক্রিয়ার মাধ্যমে ১৬ বছর ধরে চলা আফগান যুদ্ধের অবসান ঘটাতে পূর্বশর্ত ছাড়াই তালেবানকে শান্তি আলোচনার প্রস্তাব দেন।

শান্তি আলোচনার প্ল্যাটফর্ম তৈরি করতে একটি বৈশ্বিক সম্মেলনে আশরাফ ঘানি এ প্রস্তাব দেন। পশ্চিমা সরকার সমর্থিত আফগান সরকার ও তালেবানের পক্ষ থেকে শান্তি প্রতিষ্ঠায় বহুবার আলোচনায় বসার আগ্রহ নতুন মাত্রা যোগ করেছে।

প্রায় ২৫ দেশের প্রতিনিধিরা এ সম্মেলনে যোগ দিয়েছে। সম্মেলনে আফগান প্রেসিডেন্ট শান্তি আলোচনায় বসতে বিভিন্ন বিকল্প হিসেবে যুদ্ধবিরতি, কারাবন্দিদের মুক্তি, তালেবান যোদ্ধাদের অংশগ্রহণে নতুন নির্বাচন ও সাংবিধানিক পর্যবেক্ষণের প্রস্তাব দেন।

তিনি কারাবন্দি তালেবান নেতাদের মুক্তি এবং তাদের নাম আন্তর্জাতিক সন্ত্রাসীদের তালিকা থেকে সরিয়ে ফেলার প্রস্তাবও দেন।

ঘানির এ ঘোষণা নিশ্চিতভাবেই তালেবান নিয়ে তার কঠোর অবস্থান থেকে সরে আসার ইঙ্গিত। কারণ অতীতে তিনি সবসময়ই তালেবানকে জঙ্গি সংগঠন বলে বর্ণনা করেছেন। যদিও তার পরও তিনি সবসময়ই শান্তি আলোচনার পক্ষে ছিলেন।

সম্মেলনের উদ্বোধনী ভাষণে আশরাফ ঘানি বলেন, শান্তিচুক্তির পথে এগিয়ে যেতে কোনো রকম পূর্বশর্ত ছাড়াই আমরা এ প্রস্তাব দিয়েছি। এ শান্তি প্রতিষ্ঠার প্রক্রিয়ায় তালেবানও সাড়া দিবে বলে আমি প্রত্যাশা করছি। আমরা তালেবানকে একটি সংগঠন হিসেবে শান্তি আলোচনায় আনতে চাচ্ছি।

Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Pin on Pinterest0Share on LinkedIn0Share on Tumblr0Email this to someonePrint this page

Comments

comments

Close