সর্বশেষ সংবাদ
প্রধান সংবাদ, রাজনীতি আগাম সম্মেলনের প্রস্তুতি নিচ্ছে আ.লীগ

আগাম সম্মেলনের প্রস্তুতি নিচ্ছে আ.লীগ


পোস্ট করেছেন: bhorerkhobor | প্রকাশিত হয়েছে: 01/09/2019 , 5:16 am | বিভাগ: প্রধান সংবাদ,রাজনীতি


আওয়ামী লীগের আগাম সম্মেলনের কথা ভাবছেন দলটির সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দলের কেন্দ্রীয় দুই নেতা দেশ রূপান্তরকে এ কথা জানিয়ে বলেছেন, গত ৪ জানুয়ারি সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ পাঁচ নেতা সাক্ষাৎ করতে গেলে জাতীয় সম্মেলনের বিষয়ে কথা বলেন প্রধানমন্ত্রী। তাদের সঙ্গে আলোচনায় আগামী অক্টোবর মাসের আগেই সম্মেলন করে ফেলার আগ্রহ প্রকাশ করেন দলীয় সভাপতি শেখ হাসিনা। সেখানে উপস্থিত দুই নেতা বলেন, শেখ হাসিনা আগামী মার্চে সম্মেলনের প্রস্তুতি নিতে বলেন।

এসময় কেন্দ্রীয় নেতারা মার্চে উপজেলা নির্বাচন হবে মনে করিয়ে দিলে তিনি বলেন, ঠিক আছে; এর দুয়েক মাসের মধ্যে সম্মেলনের প্রস্তুতি নিয়ে এগুতে থাকেন। আমি গতিশীল ও শক্তিশালী আওয়ামী লীগ দেখতে চাই। সেখানে উপস্থিত কেন্দ্রীয় নেতারা জানান, আগাম সম্মেলনের সম্ভাবনা রয়েছে। অর্থাৎ মার্চের পর যেকোনো সময় সম্মেলন হয়ে যাবে।

টানা তৃতীয় মেয়াদে ক্ষমতায় আসা দলটির কেন্দ্রীয় নেতাদের সঙ্গে আলাপ করে জানা গেছে, একাদশ সংসদ নির্বাচনের আগে বিভিন্ন প্রতিবেদনে তৃণমূলে আওয়ামী লীগের ‘করুণ চিত্র টের পেয়েছেন’ সভাপতি শেখ হাসিনা। তাই দলকে সুসংগঠিত করতে মনযোগ বেড়েছে তার।

আওয়ামী লীগের সর্বশেষ ত্রিবার্ষিক সম্মেলন হয় ২০১৬ সালের ২২ ও ২৩ অক্টোবর। কেন্দ্রীয় নেতাদের সঙ্গে আলাপে আরও জানা গেছে, দলের সাংগঠনিক ভিত্তি মজবুত ও আভ্যন্তরীণ কোন্দল দূর করতে আগাম সম্মেলনের ব্যাপারে আগ্রহী হয়ে উঠেছেন শেখ হাসিনা। টানা ১০ বছর রাষ্ট্রীয় কাজে দলের দিকে তার মনোযোগ কিছুটা কম থাকায় সাংগঠনিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে আওয়ামী লীগ এমনটাও মনে করেন তিনি। তাই এবার ক্ষমতায় থাকতে থাকতে দলকেও গুছিয়ে দিতে চান বঙ্গবন্ধুকন্যা।

এ বিষয়ে কয়েকজন কেন্দ্রীয় নেতা বলেন, শেখ হাসিনা মন্ত্রিসভা দিয়ে যেমন জনগণের প্রত্যাশা পূরণ করতে সমর্থ হয়েছেন, তেমনি দলকেও জনপ্রিয়তার শীর্ষে নিয়ে যেতে চান এ পাঁচ বছরে। তাই জাতীয় সম্মেলন করে দলেও নতুনভাবে প্রাণের সঞ্চার করতে চান তিনি। দলেও এবার নতুনদের ওপর বেশি আস্থা রাখবেন শেখ হাসিনা। নাম প্রকাশে অনিচ্ছুক তরুণ এক কেন্দ্রীয় নেতা শেখ হাসিনাকে উদ্ধৃত করে বলেন, এবার তোমাদের রাজনীতি করার সুযোগ করে দিয়ে যাব।

আগাম সম্মেলনের সম্ভাবনার কথা জানিয়ে আওয়ামী লীগের সম্পাদকমন্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী বলেন, আওয়ামী লীগের সম্মেলন হয় নিয়মিত। তার ধারাবাহিকতায় এবারও সম্মেলন হবে। তিনি বলেন, নতুন জেনারেশন তো তৈরি করতে হবে। আওয়ামী লীগের ৬৯ বছর চলছে। শক্তি-সক্ষমতা না বাড়লে আওয়ামী লীগ তো ঐতিহ্য হারাবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুর রহমান বলেন, আমি জেনেছি দলীয় সভাপতি শেখ হাসিনা দলের জাতীয় সম্মেলনের কথা ভাবছেন। তবে কখন হবে তা নিয়ে কিছু বলা যাবে না। তিনি বলেন, কয়েকদিন আগে আওয়ামী লীগের ধানমন্ডি কার্যালয়ে সম্মেলনের ব্যাপারে আলোচনা করেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। আওয়ামী লীগের সম্পাদকমন্ডলীর এক নেতা বলেন, মার্চে উপজেলা নির্বাচন; না হলে মার্চের ভেতরেই সম্মেলন হয়ে যেত। নির্বাচন শেষে খুব স্বল্প সময়ে সম্মেলন হয়ে যাবে।

Comments

comments

Close