সর্বশেষ সংবাদ
খেলাধূলা টেস্ট ছাড়াও ইডেন গার্ডেনে প্রথম দিনে আর যা যা থাকছে দর্শকদের জন্য

টেস্ট ছাড়াও ইডেন গার্ডেনে প্রথম দিনে আর যা যা থাকছে দর্শকদের জন্য


পোস্ট করেছেন: bhorerkhobor | প্রকাশিত হয়েছে: 11/21/2019 , 4:54 am | বিভাগ: খেলাধূলা


পুরো কলকাতাই এখন যেন ভুগছে গোলাপি জ্বরে। গোলাপি বলের ক্রিকেট ম্যাচ। ভারতের মাটিতে প্রথমবারেরমত দিবা-রাত্রিতে ফ্লাড লাইটের আলোয় গোলাপি বলে ক্রিকেট অনুষ্ঠিত হতে যাচ্ছে। এই টেস্ট নিয়ে তাই ভারতজুড়েই উন্মাদনা ছড়িয়ে পড়েছে।

ভারতের মাটিতে প্রথম দিবা-রাত্রির টেস্ট, বিসিসিআইর সভাপতি হওয়ার পর নিজের শহরে সৌরভের জন্যও এটা প্রথম পরীক্ষা, এ কারণে কলকাতা টেস্টকে স্মরণীয় করে রাখতে অনেক পরিকল্পনাই তিনি হাতে নিয়েছেন।

ইডেন টেস্টকে আকর্ষণীয় করে তোলার ক্ষেত্রে সৌরভ গাঙ্গুলি যে কতটা সফল, সেটা বোঝা যাচ্ছে টিকিট বিক্রির অবস্থা দেখে। বাংলাদেশ-ভারত টেস্ট ম্যাচের প্রথম চারদিনের টিকিটই শেষ হয়ে গেছে। বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি তো এসব দেখে অবাক।

উচ্ছসিত সৌরভ বলছেন, ‘মনে করতে পারছি না, ভারতের মাটিতে শেষ কবে টেস্ট ম্যাচে প্রথম চার দিনের টিকিট সব বিক্রি হয়ে গেছে। টেস্ট ক্রিকেটের জন্য মানুষের এই আগ্রহ ভাল লক্ষণ তো অবশ্যই।’

বুধবার দুপুরে সিএবিতে এসেই মাঠের মাঝখানে চলে যান সৌরভ। ইডেনের পিচ কিউরেটর সুজন মুখোপাধ্যায় ও ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রধান পিচ কিউরেটর আশিস ভৌমিকের সঙ্গে বসে প্রথমে পিচ পরীক্ষা করেন তিনি। এরপর দুই পিচ বিশেষজ্ঞের সঙ্গে দীর্ঘক্ষণ আলোচনাও করেন সৌরভ।

পরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, ‘গোলাপি বলে দিনরাতের এই ঐতিহাসিক টেস্ট নিয়ে ক্রিকেটপ্রেমীদের আগ্রহ চূড়ান্ত পর্যায়ে পৌঁছে গেছে। শচিন টেন্ডুলকার, সুনিল গাভাস্কার, কপিল দেব, ভিভিএস লক্ষ্মণ, রাহুল দ্রাবিড়, অনিল কুম্বলের মতো ভারতীয় ক্রিকেটের দিকপালেরা উপস্থিত থাকবেন।’

সঙ্গে যোগ করেন, ‘চা পানের বিরতিতে মাঠে সঙ্গীতানুষ্ঠান হবে। এ ছাড়াও সাবেক অধিনায়কদের কার্ট (ছোট গাড়ি)-এ চাপিয়ে বাউন্ডারির বাইরে দিয়ে পুরো স্টেডিয়াম প্রদক্ষিণ করানো হবে।’

এতসব আয়োজন নিয়ে কলকাতা জুড়ে সাজ সাজ রব। হালকা শীতের আমেজে ক্রিকেটের উৎসবে মেতেছে যেন কলকাতা। গোলাপি বলে দিন-রাতের টেস্ট: প্রথম দিনে ইডেনে ক্রিকেট ছাড়া আর কি কি দেখতে পাবেন দর্শকরা?

সিএবির দেয়ালে গ্রাফিতি থেকে শহরের বিভিন্ন প্রান্তে ফ্লেক্স, ব্য়ানার-হোর্ডিংয়ের উপস্থিতি জানিয়ে দিচ্ছে গোলাপি হচ্ছে পুরো কলকাতা। ইতিমধ্য়েই শহরের বেশ কিছু বিখ্য়াত ভবন, পার্ক ও ময়দানের ক্লাবগুলোয় গোলাপি আলোকমালায় সেজে উঠেছে। যুদ্ধকালীন তৎপরতায় চলছে কাজ।

পাঁচ দিনের এই বিশেষ টেস্টকে স্মরণীয় করে রাখতে বিসিসিআই ও সিএবি আয়োজনে কোনও ঘাটতি রাখছে না। সর্বাঙ্গিকভাবে সুন্দর করে তোলার জন্য় সর্বোতভাবেই চেষ্টা করছে তারা।

এখানে রইল ইডেন টেস্টের প্রথম দিনে মাঠে আসা দর্শকরা টেস্ট ছাড়াও আর কি কি দেখতে পাবেন, কিংবা আর কি কি আয়োজন থাকবে এই টেস্ট ম্যাচকে ঘিরে?

১) বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা টেস্ট শুরুর আগেই উদ্বোধন করবেন আধুনিকমানে সুসজ্জিত করা ইডেনের ইনডোর স্টেডিয়াম। যে ইনডোরকে করা হয়েছে লর্ডস এবং মেলবোর্নের চেয়েও উন্নত।

২) বাংলাদেশ সময় দুপুর ১টায় টসের আগে সেনাবাহিনীর প্য়ারাট্রুপাররা ইডেন গার্ডেন্সের উইকেটে প্য়ারাস্যুটে করে নেমে আসবে। টসের আগে ভারতের অধিনায়ক বিরাট কোহলি ও বাংলাদেশের অধিনায়ক মুমিনুল হকের হাতে গোলাপি বল তুলে দেয়া হবে।

৩) এরপরই প্রথা মেনে ইডেনের বেল (ঘণ্টা) বাজাবেন সেদিনের আমন্ত্রিত দুই ভিভিআইপি অতিথি। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পশ্চিমবঙ্গের মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায় বেল বাজিয়ে ইডেন টেস্টের শুরুর ঘোষণা দেবেন।

৪) ২০ মিনিটের চা-বিরতিতে দুই দলের সাবেক অধিনায়কদের সঙ্গে উপস্থিত থাকবেন ক্রীড়া জগতের নক্ষত্ররা। বাউন্ডারি লাইন ধরে কার্টে (ছোট গাড়ি) করে তারা পুরো মাঠ চক্কর দেবেন।

৫) ৪০ মিনিটের সুপার ব্রেকে থাকবে সিএবি’র বিশেষ নিবেদন টক শো। এই টক শো করবেন ভারতীয় ক্রিকেটের ‘ফ্য়াবুলাস ফাইভ’। অংশ নেবেন সৌরভ গাঙ্গুলি, শচিন টেন্ডুলকার, রাহুল দ্রাবিড়, অনিল কুম্বলে এবং ভিভিএস লক্ষ্মণরা। অবধারিতভাবে উঠে আসবে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সৌরভের নেতৃত্বে ২০০১ সালে সেই বিখ্যাত টেস্ট জয়ের কথাও।

৬) প্রথম দিন শেষে অনুষ্ঠিত হবে সংবর্ধনা অনুষ্ঠান। ২০০০ সালে বাংলাদেশের অভিষেক টেস্টে বঙ্গবন্ধু স্টেডিয়ামে বাংলাদেশ এবং ভারতের যে দুটি দল খেলেছিল, সেই দুই দলের ক্রিকেটারদের সংবর্ধনা দেয়া হবে। বিশেষভাবে সংবর্ধনা দেয়া হবে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকেও। অনুষ্ঠানে তিনি বক্তব্য রাখবেন।

৭) সংবর্ধনা শুরুর আগেই সংগীতানুষ্ঠান অনুষ্ঠিত হবে। সেখানে গান পরিবেশন করবেন বাংলাদেশের বিখ্যাত শিল্পী রুনা লায়লা, ভারতের শ্রেয়া ঘোষাল এবং পশ্চিম বঙ্গের সুরকার ও গায়ক জিৎ গঙ্গোপাধ্যায়। জানা গেছে, দুটি বাংলা এবং একটি হিন্দি গান পরিবেশন করবেন রুনা লায়লা।

৮) শুধু দুই দেশের সাবেক ক্রিকেটারদেরই নয়, ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গল এদিন ভারতের একাধিক ক্রীড়া ব্য়ক্তিত্বকেও সম্মানিত করবে। যেখানে শচিন টেন্ডুলকার ছাড়াও থাকবেন অলিম্পিক সোনাজয়ী অভিনব বিন্দ্রা, টেনিসের গ্ল্য়াম গার্ল সানিয়া মির্ডা, বিশ্ব ব্য়াডমিন্টন চ্য়াম্পিয়ন পিভি সিন্ধু ও ছয় বারের বক্সিং চ্য়াম্পিয়ন এমসি মেরি কম।

Comments

comments

Close