সর্বশেষ সংবাদ
খেলাধূলা শুভ জন্মদিন মাহমুদউল্লাহ রিয়াদ

শুভ জন্মদিন মাহমুদউল্লাহ রিয়াদ


পোস্ট করেছেন: bhorerkhobor | প্রকাশিত হয়েছে: 02/04/2020 , 11:59 am | বিভাগ: খেলাধূলা


আজ থেকে ঠিক ৩৪ বছর আগে, ১৯৮৬ সালের ৪ ফেব্রুয়ারি তারিখে ময়মনসিংহের সম্ভ্রান্ত পরিবারে জন্ম নিয়েছিলেন মাহমুদউল্লাহ রিয়াদ। তিন দশকের বেশি সময় পেরিয়ে তিনি আজ পা রাখলেন ৩৪ বছরে। মাহমুদউল্লাহ রিয়াদকে আমাদের পক্ষ থেকে জন্মদিনের শুভেচ্ছা।

ক্রিকেটের মানুষ মাহমুদউল্লাহ, আজ (মঙ্গলবার) নিজের জন্মদিনেও ব্যস্ত থাকবেন ক্রিকেটের কাজেই। তবে মাঠের খেলায় নয়, পাকিস্তানের মাটিতে টেস্ট খেলার উদ্দেশ্যে আজ সন্ধ্যায় জাতীয় দলের সঙ্গে দেশ ছাড়বেন তিনিও। মুশফিকুর রহীম, সাকিব আল হাসান না থাকায়, এ টেস্টেও গুরুদায়িত্ব থাকবে মাহমুদউল্লাহর কাঁধে।

২০০৭ সালের জুলাই মাসে আন্তর্জাতিক ক্রিকেটে পা রেখেছেন মাহমুদউল্লাহ। এখনও পর্যন্ত খেলেছেন ৪৮ টেস্ট, ১৮৫ ওয়ানডে এবং ৮৫ টি-টোয়েন্টি ম্যাচ। ব্যাট হাতে টেস্টে ৪ সেঞ্চুরিতে ২৭৩৯, ওয়ানডেতে ৩ সেঞ্চুরিতে ৩৯৯৪ ও টি-টোয়েন্টিতে ৪ ফিফটিতে ১৪৬১ রান করেছেন তিনি।

ব্যাটিংয়ের পাশাপাশি ডানহাতি অফস্পিনটাও বেশ ভালোই করে থাকেন মাহমুদউল্লাহ। টেস্টে ৪৩, ওয়ানডেতে ৭৬ ও টি-টোয়েন্টিতে তার ঝুলিতে রয়েছে ৩১ উইকেট। নিজের টেস্ট অভিষেকেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৫ উইকেট নিয়েছিলেন মাহমুদউল্লাহ।

অভিজ্ঞ এ খেলোয়াড়ের ক্যারিয়ারে উল্লেখযোগ্য স্মৃতি তুলে ধরতে বলা হলে, সবার আগে আসবে ২০১৫ সালের বিশ্বকাপ, ২০১১ সালের বিশ্বকাপ ও ২০১৭ সালের আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি। ২০১১ সালে ঘরের মাঠে বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে শফিউল ইসলামকে নিয়ে তার ম্যাচ জেতানোর স্মৃতি এখনও যেকোনো টাইগার ভক্তের স্মৃতিতে উজ্জ্বল।

এরপর ২০১৫ সালের বিশ্বকাপে গড়েন ইতিহাস। প্রথম বাংলাদেশি হিসেবে বিশ্বকাপে সেঞ্চুরি ও পরপর দুই ম্যাচে সেঞ্চুরির রেকর্ড গড়েন মাহমুদউল্লাহ। ২০১৭ সালের চ্যাম্পিয়নস ট্রফিতে নিউজিল্যান্ডের বিপক্ষে সাকিব আল হাসানকে সঙ্গে নিয়ে ২২৪ রানের রেকর্ড জুটি গড়েন তিনি, নিজে খেলেন ১০২ রানের ইনিংস। সে ম্যাচে দুর্দান্ত কামব্যাক করে দলকে জয় এনে দেন মাহমুদউল্লাহ।

এছাড়া জাতীয় দলের হয়ে আরও অনেক মুহূর্ত রয়েছে তার। যেমন ২০১৮ সালের নিদাহাস ট্রফিতে শ্রীলঙ্কার বিপক্ষে শেষ বলে ছক্কা হাঁকিয়ে জয় কিংবা নিউজিল্যান্ডের মাটিতে ৮ নম্বরে নেমে টেস্ট সেঞ্চুরি।

ক্রিকেটের বাইরেও মজার একটি পরিচয় রয়েছে মাহমুদউল্লাহর। জাতীয় দলের আরেক অভিজ্ঞ তারকা, পঞ্চপাণ্ডবের অন্যতম সদস্য মুশফিকুর রহীমের ভায়রা ভাই হন তিনি। মাহমুদউল্লাহর স্ত্রীর ছোট বোন তথা শ্যালিকার সঙ্গেই বিবাহবন্ধনে আবদ্ধ হয়েছেন মুশফিক।

Comments

comments

Close