সর্বশেষ সংবাদ
প্রধান সংবাদ, সবিশেষ লিপ ডে উপলক্ষ্যে গুগলের নতুন ডুডল

লিপ ডে উপলক্ষ্যে গুগলের নতুন ডুডল


পোস্ট করেছেন: bhorerkhobor | প্রকাশিত হয়েছে: 02/29/2020 , 12:24 pm | বিভাগ: প্রধান সংবাদ,সবিশেষ


ফেব্রুয়ারি মূলত ২৮ দিনের মাস হলেও প্রতি চার বছর পরপর এ মাসটির ব্যাপ্তি একদিন বাড়ে। অর্থাৎ ২৯ দিনে শেষ হয় ইংরেজি ক্যালেন্ডারের সবচেয়ে ছোট এ মাসটি। একেই বলা হয় লিপ ইয়ার বা অধিবর্ষ। আর বাড়তি এ দিনটিকে বলা হয় লিপ ডে।

এ লিপ ডে উপলক্ষে সুন্দর একটি ডুডল নিয়ে আসল সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল। ইংরেজিতে গুগল বানান দিয়েই ডুডলটি বানানো হয়েছে। যেখানে ফেব্রুয়ারি ২৮ দিনের মাস হলেও এবার যে ২৯ দিনের তা সুন্দরভাবে ফুটিয়ে তোলা হয়েছে।

ডুডলে দেখা যায়, ইংরেজিতে google লেখার ক্ষেত্রে মাঝখানের O-তে বড় করে 29 লেখা হয়েছে। যেখানে ২৮ দিন ও এ বছর একদিন বেশি এটিও উল্লেখ রয়েছে। সবুজ, হলুদ ও গোলাপি রঙে এটি বানানো হয়েছে।

তবে শুধু লিপ ডে নয়, যেকোনো বিশেষ দিবসে এমন অভিনব সুন্দর ডুডল তৈরিতে যেন জুড়ি নেই গুগলের।

উল্লেখ্য, শেষ লিপ ইয়ার হয়েছিল চার বছর আগে ২০১৬ সালে। সূর্যের চারদিকে পৃথিবী প্রদক্ষিণের সত্যিকারের সময়ের সঙ্গে ক্যালেন্ডারের হিসাবের মিল বজায় রাখার জন্যই লিপ ইয়ারের আবির্ভাব। কিন্তু লিপ ইয়ারের সময় ফেব্রুয়ারি মাসকে একদিন বাড়িয়ে ২৯ দিন বানানো হয়। পৃথিবী সূর্যের চারপাশে ঘুরতে প্রায় ৩৬৫ দিন ৫ ঘণ্টা ৪৮ মিনিট ৪৭ সেকেন্ড সময় লাগে। কিন্তু যদি ৩৬৫ দিনে বছর ধরি, তাহলে চার বছর পর দেখা যাবে ২৩ ঘণ্টা ১৫ মিনিট ৮ সেকেন্ড সময় কম হিসাব করা হয়েছে। এই সমস্যা দূর করার জন্য প্রতি ৪ বছর পর পর ফেব্রুয়ারি মাসে ১ দিন বাড়িয়ে ২৯ দিন করা হয়েছে।

Comments

comments

Close