সর্বশেষ সংবাদ
প্রধান সংবাদ, রাজনীতি হেফাজতের কমিটি বিলুপ্ত ঘোষণা

হেফাজতের কমিটি বিলুপ্ত ঘোষণা


পোস্ট করেছেন: bhorerkhobor | প্রকাশিত হয়েছে: 04/26/2021 , 2:28 am | বিভাগ: প্রধান সংবাদ,রাজনীতি


হেফাজতে ইসলাম বাংলাদেশের কেন্দ্রীয় কমিটি বিলুপ্ত ঘোষণা করেছেন সংগঠনটির আমির জুনায়েদ বাবুনগরী। রোববার (২৫ এপ্রিল) রাত ১১টায় এক ভিডিওবার্তায় তিনি এ ঘোষণা দেন।

মাত্র ১ মিনিট ২৪ সেকেন্ডের ওই ভিডিওবার্তায় তিনি বলেন, ‘দেশের সার্বিক পরিস্থিতি বিবেচনা করে দক্ষিণ-পূর্ব এশিয়ার সবচেয়ে বড় অরাজনৈতিক সংগঠন, ঈমানি-আকিদার সংগঠন হেফাজতে ইসলামের কেন্দ্রীয় কমিটি বিলুপ্ত ঘোষণা করা হলো। হেফাজতে ইসলামের কিছু গুরুত্বপূর্ণ সদস্যের পরামর্শক্রমে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।’

আগামীতে আহ্বায়ক কমিটির মাধ্যমে আবার হেফাজতের কার্যক্রম শুরু হবে বলেও ভিডিওবার্তায় জানান জুনায়েদ বাবুনগরী।

দীর্ঘদিন নিষ্ক্রিয় থাকা কওমি মাদরাসাভিত্তিক সংগঠন হেফাজত আলোচনায় আসে গত বছরের শেষ দিকে। তখন সংগঠনটির নেতারা ঢাকায় বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপনের বিরোধিতায় ব্যাপক ঝাঁঝালো বক্তব্য দিয়েছিলেন।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে গত ২৬ মার্চ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশে আগমনের বিরোধিতায় ফের সরব হন সংগঠনটির নেতারা। মোদির সফরের এক সপ্তাহ আগ থেকে বক্তব্য-বিবৃতি দিয়ে আসছিলেন তারা। করেন ছোটখাট বিক্ষোভও। কিন্তু তাদের ব্যাপক বিক্ষোভ দেখা যায় নরেন্দ্র মোদি ঢাকায় আসার পর। স্বাধীনতা দিবসে অর্থাৎ ২৬ মার্চ একেবারে প্রকাশ্যে বিক্ষোভের ডাক দেন তারা। এই বিক্ষোভে পুলিশের সঙ্গে সংঘর্ষে ঢাকায় আহত হওয়ার মধ্যে সীমাবদ্ধ থাকলেও চট্টগ্রামের হাটহাজারীতে ঝরে চার প্রাণ।

উল্লেখ্য, ২০১০ সালের ১৯ জানুয়ারি চট্টগ্রাম থেকে হেফাজতের যাত্রা শুরু। চট্টগ্রামের হাটহাজারী মাদরাসার তৎকালীন মহাপরিচালক শাহ আহমদ শফী সংগঠনটির প্রতিষ্ঠা করেন। ২০২০ সালের ১৮ সেপ্টেম্বর মারা যাওয়ার আগ পর্যন্ত তিনিই সংগঠনের আমিরের দায়িত্ব পালন করেন।

আহমদ শফীর মৃত্যুর পর ওই বছরের ১৫ নভেম্বর জুনায়েদ বাবুনগরীকে আমির ও নূর হোসাইন কাসেমীকে মহাসচিব করে কেন্দ্রীয় কমিটি গঠন করা হয়। পরের মাস ডিসেম্বরের ১৩ তারিখে নূর হোসাইন কাসেমী মারা গেলে নায়েবে আমির নূরুল ইসলাম জিহাদীকে ভারপ্রাপ্ত মহাসচিবের দায়িত্ব দেয়া হয়।

Comments

comments

Close