সর্বশেষ সংবাদ
খেলাধূলা, প্রধান সংবাদ ব্রাজিলের কাছে হেরে আর্জেন্টাইন রেফারিকে দুষছে চিলি

ব্রাজিলের কাছে হেরে আর্জেন্টাইন রেফারিকে দুষছে চিলি


পোস্ট করেছেন: ভোরের খবর ডেস্ক | প্রকাশিত হয়েছে: 07/03/2021 , 6:05 pm | বিভাগ: খেলাধূলা,প্রধান সংবাদ


স্বাগতিক দল ব্রাজিলের কাছে ০-১ গোলে হেরে কোপা আমেরিকার যাত্রা থেমে গেছে ২০১৫ ও ২০১৬ সালের আসরের চ্যাম্পিয়ন দল চিলির। এবারের আসরে পাঁচ ম্যাচ খেলে মাত্র ১ জয় ও ১ ড্র নিয়েই বাড়ি ফিরতে হচ্ছে তাদের।

তবে কোয়ার্টার ফাইনাল ম্যাচে ন্যুনতম ব্যবধানে হেরে যাওয়া মানতে পারছেন না দলের তারকা মিডফিল্ডার আর্তুরো ভিদাল। তার সকল ক্ষোভ গিয়ে পড়ল ম্যাচের দায়িত্বে থাকা আর্জেন্টাইন রেফারি প্যাট্রিসিও লুস্তাওয়ের ওপর।

এর আগে কলম্বিয়ার বিপক্ষে ব্রাজিলের ম্যাচেও উঠেছিল এমন অভিযোগ। তখন নিন্দুক-সমালোচকরা দাবি তুলেছিলেন, ব্রাজিলকে জেতানোর জন্যই অতিরিক্ত দশ মিনিট দিয়েছেন রেফারি। এর এক ম্যাচ পর এবার মুখ খুললেন ভিদাল।

চিলির এই মিডফিল্ডারের মতে, পুরো ম্যাচে রেফারি নিজেই নায়ক সাজতে চেয়েছেন এবং চিলিকে খেলার জন্য যথাযথ সুযোগই দেননি। বারবার খেলা থামিয়ে চিলির ছন্দপতনের অভিযোগই যেন করতে চাইলেন এ আগ্রাসী ঘরানার মিডফিল্ডার।

ম্যাচ শেষে তিনি বলেছেন, ‘আমি এ ফল নিয়ে হতাশ। আমার মতে, আমরা আরও ভালো কিছু প্রাপ্য। আমি আগেও বলেছি, এসব ম্যাচে এমন একজন রেফারি দরকার যার সাহস রয়েছে, যে সৎ এবং যে কি না মাঠের মধ্যে ভাঁড় হতে চায় না।’

নিজের অভিযোগকে আরও সুস্পষ্ট করে ভিদাল যোগ করেন, ‘মাঠে যদি এমন একজন রেফারি থাকে, যে আপনাকে খেলতে দেয় না এবং বারবার খেলা থামিয়ে দেয়, তাহলে কাজটা কঠিন। যেন সে-ই (রেফারি) মাঠের তারকা।’

ভিদাল এমন অভিযোগ করলেও, ম্যাচের পরিসংখ্যান অবশ্য বলছে ভিন্ন কথা। পুরো ম্যাচে ব্রাজিলের ১৩টি ফাউল ধরেছেন রেফারি। এছাড়া ম্যাচের ৪৮ মিনিটের সময় সরাসরি লাল কার্ড দেখিয়েছেন ব্রাজিলের ফরোয়ার্ড গ্যাব্রিয়েল হেসুসকে। অন্যদিকে ম্যাচে চিলির ১২টি ফাউলে বাঁশি বাজিয়েছেন রেফারি।

রেফারির ওপর সমস্ত রাগ-ক্ষোভ উগড়ে দিলেও ব্রাজিলকে শিরোপার এক নম্বর দাবিদার উল্লেখ করে সান্ত্বনা খুঁজে নিয়েছেন ভিদাল, ‘আমরা টুর্নামেন্টের ফেবারিটদের কাছে হেরেছি, যারা খেলছে ঘরের মাঠে। অন্তত মাথা উঁচু করেই বিদায় নিতে পারছি আমরা।’

শেষ করার আগে বিশ্বকাপ বাছাইপর্বের ব্যাপারে আশাবাদী কথা শুনিয়েছেন ভিদাল, ‘আজকে আমরা যেমন খেললাম, বিশ্বকাপ বাছাইয়েও সেই একাগ্রতা ধরে রাখতে পারলে এ দল ভালো করবে। আশা করছি বিশ্বকাপের টিকিট পাব আমরা। যদিও কাজটি কঠিন। তবে এটি করা যেতেই পারে।’

উল্লেখ্য, লাতিন অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে বর্তমানে দশ দলের মধ্যে সাত নম্বরে রয়েছে চিলি। এ অঞ্চল থেকে শীর্ষ চার দল পাবে সরাসরি বিশ্বকাপ খেলার টিকিট। তাই বাকি ম্যাচগুলোতে ঘুরে দাঁড়ানোর বিকল্প নেই চিলির সামনে।

Comments

comments

Close