সর্বশেষ সংবাদ
প্রধান সংবাদ, বিনোদন চিরনিদ্রায় শায়িত হলেন দীলিপ কুমার

চিরনিদ্রায় শায়িত হলেন দীলিপ কুমার


পোস্ট করেছেন: ভোরের খবর ডেস্ক | প্রকাশিত হয়েছে: 07/07/2021 , 6:54 pm | বিভাগ: প্রধান সংবাদ,বিনোদন


উপমহাদেশের কিংবদন্তি অভিনেতা দীলিপ কুমারের দাফন সম্পন্ন হয়েছে। আজ বুধবার সন্ধ্যায় রাষ্ট্রীয় মর্যাদায় মুম্বাইয়ের জুহু কবরস্থানে তাকে দাফন করা হয়। আজ সকালে মুম্বাইয়ের হিন্দুজা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে দিলীপ কুমারের বয়স হয়েছিল ৯৮ বছর।

শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। দীর্ঘ দিন ধরেই বয়সজনিত অসুস্থতায় ভুগছিলেন দিলীপ। গত ৩০ জুন তাকে হাসপাতালে ভর্তি করা হয়। এর আগেও গত ৬ জুন হাসপাতালে ভর্তি করতে হয়েছিল দিলীপকে। ফুসফুসে অতিরিক্ত ফ্লুইড জমার সমস্যায় ভুগছিলেন তিনি।

দিলীপ কুমারের জন্ম পাকিস্তানের পেশোয়ারে, ১৯২২ সালের ১১ ডিসেম্বর। তার প্রকৃত নাম মোহাম্মদ ইউসুফ খান। রূপালি পর্দায় ক্যারিয়ার শুরুর সময় নাম পরিবর্তন করেন তিনি। ছয় দশকের অভিনয় জীবনে ‘মধুমতি’, ‘দেবদাস’, ‘মুঘল-এ-আজম’, ‘গঙ্গা যমুনা’, ‘রাম অউর শ্যাম’, ‘কর্ম’র মতো অসংখ্য ধ্রুপদি সিনেমায় দেখা গেছে তাকে। সর্বশেষ ১৯৯৮ সালে ‘কিলা’ সিনেমাতে অভিনয় করেন তিনি। বলিউডে তিনি পরিচিত ছিলেন ‘ট্র্যাজেডি কিং’ নামে। ছয় দশকের অভিনয় জীবনে ৬৫টিরও বেশি ফিল্মে অভিনয় করেছেন। চলচ্চিত্রে অবদানের জন্য ৮ বার ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড পেয়েছেন তিনি।

ভারত সরকারের কাছ থেকে ‘পদ্মবিভূষণ’ খেতাব পেয়েছেন দিলীপ কুমার। ১৯৯১ সালে তাকে দেওয়া হয় ‘পদ্মভূষণ’। এর তিন বছর পর তিনি পান দাদাসাহেব ফালকে অ্যাওয়ার্ডও। পাকিস্তানের সর্বোচ্চ বেসামরিক সম্মান ‘নিশান-ই-ইমতিয়াজ’ পাওয়া তিনিই একমাত্র ভারতীয় নাগরিক।

Comments

comments

Close